Sunday, March 22nd, 2020




প্রবাসী অধ্যুষিত জেলা ফেনীতে করোনা ভাইরাস ছড়ানোর আশঙ্কা বেশি

ফেনী প্রবাসী অধ্যুষিত জেলা হওয়ায় করোনা ভাইরাস ছড়ানোর আশঙ্কা বেশি। এতে বাড়তি মাত্রা যোগ করেছে হোম কোয়ারেন্টিন না মানা এবং সাম্প্রতিক বিদেশ ফেরতদের সঠিক তথ্য সংশ্লিষ্টদের কাছে না থাকা।

ঢাকার ইমিগ্রেশন থেকে ফেনীর সংশ্লিষ্টদের কাছে ৫ হাজার বিদেশ ফেরতের একটি তালিকা দিলেও তাদের মাত্র দুই থেকে আড়াইশ প্রবাস ফেরত লোক স্বপরিবারে হোম কোয়ারেন্টিন মেনে চলছেন। বাকিরা নিজেদের মতো করে চলাফেরা করায় সাধারণ মানুষ রয়েছেন চরম আতঙ্কে। আর সঠিক সময়ে সঠিকভাবে তালিকা না দেয়ায় ইমিগ্রেশন কর্তৃপক্ষকে দুষছে স্থানীয় প্রশাসন।

ব্যবসায়ী বলেন, পরিবারসহ ওমান ভ্রমণ করে ১৭ মার্চ দেশে এসেছি। সেখানে ১৪-১৫ তারিখ ছিলাম।

পরিবারের চার সদস্যসহ সপ্তাহেরও বেশি সময় ধরে ওমানে ভ্রমণ শেষে গত ১৭ মার্চ দেশে আসেন ফেনীর বড় বাজারের এই ব্যবসায়ী। অথচ করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নিয়ম অনুযায়ী ১৪ দিন তাকে স্বপরিবারে হোমকোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু দেশে ফিরেই প্রতিনিয়ত দোকানদারি করছেন তিনি। শুধু তিনি নন জেলার প্রায় ৫ হাজারেরও বেশি প্রবাস ফেরত মানুষ হোম কোয়ারেন্টাইন মানছে কি মানছেন না তা যেন দেখার কেউ নেই। এতে আতঙ্কিত এলাকাবাসী।

জেলার স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, ২১ মার্চ পর্যন্ত তাদের নজরদারিতে হোমকোয়ারেন্টাইন মেনে চলার সংখ্যা হল ২১৯ জন প্রবাসী ও তাদের পরিবারের সদস্যসহ ১২৯০ জন। অথচ ঢাকা থেকে ফেনীর স্বাস্থ্য বিভাগের কাছে জেলার ৫ হাজার বিদেশ ফেরত লোকের একটি তালিকা দেয়া হয়েছে ১৮ মার্চ। যাদের সবাই মার্চের ৩ থেকে ১৫ তারিখের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফিরেছেন। কিন্তু তালিকায় প্রবাসীদের মোবাইল নম্বর সংযোজন না থাকায় ঠিকানা অনুযায়ী তাদের দুই একজনের দেখা মিললেও বেশির ভাগেরই মিলছে না কোনো হদিস। এতে নজরদারি সম্ভব হচ্ছেনা বলে জানান জেলার স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তা ও ফেনী পৌরসভার প্যানেল মেয়র।

সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন বলেন, ২১৯ জনের মত হোম কোয়ারেন্টাইনের আওতায় এনেছি কিন্তু বাকি ৫ হাজার তো রয়েছে। তারা যে বিদেশ থেকে এসেছে তাও তো আমরা জানি না।

ফেনী পৌরসভা প্যানেল মেয়র-১ আশরাফুল আলম গীটার বলেন, কাউন্সিলররা প্রতিটা পাড়া-মহল্লায় সবাইকে প্রবাসীদের নিজ ঘরে থাকতে বলছেন।

জেলা প্রশাসক জানান, ইমিগ্রেশন থেকে বিদেশ ফেরত ফেনীর প্রবাসীদের সঠিক সময়ে সঠিক তথ্য না দেয়ায় নজরদারি কঠিন হয়ে পড়েছে।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান বলেন, গত কয়েকদিনে যারা বাহিরে বের হয়েছেন, তাদের ঘরে থাকার ব্যবস্থা করা হয়েছে। তাদের জরিমানাও করা হয়েছে।

প্রায় ১৮ লাখ জনসংখ্যার ফেনীতে ১’শ ৫ শয্যার আইসোলেশন ওয়ার্ড ঘোষণা ছাড়া প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ রোধে প্রশিক্ষিত জনবল ও প্রয়োজনীয় যন্ত্রপাতির কিছুই নেই বলে জানিয়েছে ফেনীর স্বাস্থ্য বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ